গেস্ট ব্লগিং কি, এর সুবিধা, কিভাবে শুরু করবেন

বর্তমানে গেস্ট ব্লগিং এর মাধ্যমে অনেকেই অনলাইনে ইনকাম শুরু করে দিয়েছেন। কিন্তু যখন আপনি ইতিমধ্যেই অনলাইনে ইনকামের জন্য আপনার ব্লগ বাড়াতে কঠোর পরিশ্রম করছেন, তখন অন্য ওয়েবসাইটের জন্য গেস্ট ব্লগিং এর মাধ্যমে পোস্ট লেখার সময় ব্যয় করার ধারণাটি বিপরীতমুখী বলে মনে হতে পারে। 
গেস্ট ব্লগিং কি, এর সুবিধা, কিভাবে শুরু করবেন

তারপরও ডিজিটাল মার্কেটিং জগতে মার্কেটার এবং ব্লগারদের জন্য গেস্ট ব্লগিং এখনও একটি বিশ্বস্ত কৌশল। তাহলে কেন গেস্ট ব্লগিং এত কার্যকর? এবং পয়েন্ট হল কিভাবে আপনি এই গেস্ট ব্লগিং এর আসল শক্তিকে উম্মোচিত করবেন?
এই পোষ্টে মূলত একজন সফল গেস্ট ব্লগিং এর মূল বিষয়গুলো আলোচনা করার চেষ্টা করা হয়েছে, যেন আপনি গেস্ট ব্লগিং এর মাধ্যমেই আপনি আপনার ব্যবসা সম্প্রচারের দিকগুলো শিখতে পারেন।

ভূমিকা

ব্লগিং হল এমন একটি উপায় যা বিভিন্ন ব্যবসায়ী তাদের পণ্য ও পরিষেবার জন্য গাইড করতে এবং গ্রাহকদের জানাতে ব্যবহার করে। কিন্তু ক্রমাগত নতুন কন্টেন্ট তৈরি করা একটি বিশাল কাজ। এর জন্য বিকল্প একটি পদ্ধতি হল গেস্ট ব্লগারদের মাধ্যমে বেশি বেশি নতুন কন্টেন তৈরি করা। 

গেস্ট ব্লগিং এ একদিকে যেমন হোস্ট এর পেইজ র‍্যাঙ্কিং এর সুযোগ থাকছে তেমনি ব্লগার এরও সুযোগ থাকছে নিজের ব্র্যান্ড কে পরিচিতি লাভ করার। সময়ের সাথে সাথে, গেস্ট ব্লগিং এ প্রচেষ্টা এবং সঠিক কৌশল এর প্রয়োগের ফলে তা শক্তিশালী শক্তি হয়ে উঠতে পারে যা একজন ব্লগারকে আরও বড় কাস্টমার তৈরি করতে সহায়তা করবে। 

ব্লগার যদি নিবেদিত হন তবে এটি তার ব্র্যান্ডকে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে।

গেস্ট ব্লগিং কি

যখন কেউ তার ওয়েবসাইটে কন্টেন্ট প্রকাশ করার জন্য তার কোম্পানির বাইরের কাউকে একটি ব্লগ লিখতে আমন্ত্রণ যানায়, তখন তাকে গেস্ট ব্লগিং বলা হয়। গেস্ট ব্লগার সাধারণত একই প্রতিষ্ঠানে কাজ করতে হয় এবংসেই প্রতিষ্ঠানের সাথে যে বিষয়গুলি করতে হবে সে বিষয়ে বিশেষজ্ঞ হতে হয়।

গেস্ট ব্লগিং প্রতিষ্ঠানে অন্যদের সাথে সম্পর্ক গড়ে তুলতে, ব্র্যান্ডকে নতুন দর্শকদের কাছে তুলে ধরতে, ওয়েবসাইটে রেফারেল ট্র্যাফিক চালাতে, নিজেকে একজন চিন্তাশীল নেতা হিসাবে প্রতিষ্ঠিত করতে এবং ওয়েবসাইটে সম্ভাব্য SEO-বুস্টিং ব্যাকলিংক তৈরি করতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

গেস্ট ব্লগিং এর সুবিধা

গেস্ট ব্লগিং উভয় পক্ষের জন্যই অত্যন্ত লাভজনক। বিশেষ করে একজন লেখক যদি তিনি এই ক্ষেত্রে নতুন হয় তবে অন্যান্য ওয়েবসাইটগুলিতে সামগ্রী অবদানের মাধ্যমে তারা নতুন শ্রোতাদের কাছে পরিচিতি লাভ করে, তাদের শিল্পের মধ্যে তাদের খ্যাতি বাড়ায় এবং সম্ভাব্যভাবে তাদের নিজস্ব ওয়েবসাইটে মূল্যবান ব্যাকলিঙ্ক তৈরি করে, যা তাদের সাইটের এসইও প্রচেষ্টাকে সমর্থন করতে পারে। অপরপক্ষে এটি হোস্টের দর্শকদের কাছে নতুন বিষয়বস্তু এবং দৃষ্টিভঙ্গির অফার করে।

গেস্ট ব্লগিং এর মাধ্যমে একজন হোস্ট কিভাবে উপকৃত হবেন

  • ভাল মানের গেস্ট ব্লগার একটি হোস্টিং কোম্পানীর ব্লগকে আকর্ষণীয় করে তুলতে পারে। গ্রাহকের চিন্তাধারার দিক পরিবর্তন করে দেয়। গ্রাহকরা প্রতিষ্ঠানের ব্র্যান্ডকে আকর্ষণীয় বিষয়বস্তুর সাথে ভাবা শুরু করে। যার অর্থ তারা প্রতিষ্ঠানকে মনে রাখতে শুরু করে।
  • গেস্ট পোস্টিং প্রতিষ্ঠানের ব্লগকে সার্চ ইঞ্জিনে আরও ভালো র‌্যাঙ্ক করতে সাহায্য করে।
  • গেস্ট পোস্টগুলি হোস্ট করা বেশিরভাগ ওয়েবসাইট সাধারণত আর্টিকেলের মধ্যে অন্তত একটি লিঙ্ক এবং লেখকের বায়োতে অন্যটি অন্তর্ভুক্ত করার অনুমতি দেয়, যা হোস্টের সাইটে এই প্রয়োজনীয় সংযোগগুলি তৈরি করা সম্ভবপর করে তোলে৷ হোস্ট যখন ক্রমান্বয়ে বিভিন্ন সাইট জুড়ে গেস্ট পোস্ট করেন, তখন হোস্টের পরিসর দ্রুতগতিতে বৃদ্ধি পায়, শত শত নতুন অনুগামীদের সাথে সংযোগ স্থাপনের সম্ভাবনা তৈরি করে।
  • কখনও কখনও কন্টেন্টগুলো একই রকম এবং পুরনো ধাঁচের হয়ে যায়। গেস্ট ব্লগিং এর মাধ্যমে কন্টেনগুলিতে বৈচিত্রতা আসে। নতুন দৃষ্টিভঙ্গির সংযুক্ত ঘটে।
  • একজন হোস্ট তার কর্মক্ষত্রের জন্য উপযুক্ত গেস্ট ব্লগার খুঁজে বের করার মাধ্যমে সে তার পাঠকদের জ্ঞানের ভিত্তিকে প্রসারিত করতে সহায়তা করেন। সার্চ ইঞ্জিন এবং SEO র‍্যাঙ্কিং বাড়ানর জন্য SEO গেস্ট ব্লগ একটি দুর্দান্ত উপায় হতে পারে। গেস্ট ব্লগার ভাল কীওয়ার্ড এবং লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করার মাধ্যমে হোস্ট সাইট আরও সম্ভাব্য গ্রাহকদের দ্বারা খুঁজে পেতে সাহায্য করে।

গেস্ট ব্লগিং এর মাধ্যমে একজন গেস্ট ব্লগার কিভাবে উপকৃত হবেন

  • যারা ব্লগিং এ নতুন তাদের জন্য গেস্ট ব্লগিং, ব্রান্ড এবং ব্লগারদের সাথে সম্পর্ক তৈরিতে ভাল মাধ্যম। বেশিরভাগই সানন্দে কোনও অতিরিক্ত প্রয়োজনীয়তা ছাড়াই বহিরাগতের কাছ থেকে একটি বিনামূল্যের উচ্চ-মানের গেস্ট পোস্ট গ্রহণ করতে কোন দ্বিধা করবেনা। কারণ যদি তারা একটি ছোট কোম্পানী হয়, তাহলে তাদের ব্লগের জন্য তাদের কাছে সময় বা অর্থের কোনো মূল্য ছাড়াই চমৎকার সামগ্রী পায়, যা তাদের জন্য বিশেষভাবে সহায়ক।
  • গেস্ট পোস্টিং এর সৌন্দর্য হল ব্লগার যে দর্শকদের সামনে নিজেকে উপস্থাপন করে তাদের নিয়ন্ত্রণ করতে পারে। ব্লগার কোন ব্র্যান্ডের সাথে থেকে ব্র্যান্ডের পোষ্টের মাধ্যমে তার নিজের সাইটের দিকে ঠেলে রেফারেল ট্র্যাফিকের ধরন নির্ধারণ করতে পারেন।
  • একটি ব্লগ তৈরি করতে এবং এটিকে জ্ঞান ও প্রজ্ঞার একটি স্বীকৃত ফোয়ারা বানাতে দীর্ঘ সময় এবং প্রচেষ্টার প্রয়োজন। ব্লগার যখন প্রতিষ্ঠিত ব্র্যান্ডগুলির জন্য স্বনামধন্য ওয়েবসাইটগুলিতে সঠিকভাবে গবেষণা করা, প্রামাণিক গেস্ট পোস্টগুলি তৈরি করে, তখন সে একটি নতুন কণ্ঠে অনন্য অন্তর্দৃষ্টি দেওয়ার সুযোগ পায় যা তার পাঠকদের অনুপ্রাণিত করে।
  • এটি তার নিজের খ্যাতির জন্য বিস্ময়কর কাজ করে। যারা পোস্টটি উপভোগ করেন তারা লেখকের জীবনীতে ক্লিক করতে আগ্রহী হয় এবং লেখকের সাইটে যেতে চায়, তার কাজ সম্পর্কে আরও জানতে আগ্রহী হয়। এটি তখন সেই ব্যবহারকারীদের এবং লেখকের ব্র্যান্ডের সাথে একটি নতুন সম্পর্ক তৈরি করে।
  • যখন একটি সাইটের লিকং অন্যান্য উচ্চ-মানের ওয়েবসাইট দ্বারা উল্লেখ করা হয় তখন সার্চ ইঞ্জিন এটি খুব পছন্দ করে। গেস্ট ব্লগিং এর অন্যতম প্রধান বিষয় হল ব্যাকলিংক অধিগ্রহণ করা। যখন একটি হোস্ট সাইট একটি গেস্ট ব্লগারকে তাদের সাইটের একটি অংশ ব্যবহারের জন্য আমন্ত্রণ জানায়, তখন সাধারণত একটি ব্যবস্থা থাকে যা গেস্ট ব্লগারের ডোমেনের অন্তত একটি ব্যাক লিঙ্ক দেবার অনুমতি দেয়। 
স্বাভাবিকভাবেই, এটি গেস্ট ব্লগারদের জন্য একটি দুর্দান্ত সুযোগ, কারণ এটি একটি ডোমেন ব্যাকলিংক তৈরি করতে পারে এমন প্রকৃত উপায়গুলির মধ্যে সবচেয়ে ভাল উপায়।

গেস্ট ব্লগিং করে কিভাবে ইনকাম করা সম্ভব

একটি সলিড ফাউন্ডেশন স্থাপন

আপনার দক্ষতা এবং নিস (Niche) সংজ্ঞায়িত করণ, উচ্চ-মানের কন্টেন্ট তৈরি এবং একটি ব্যক্তিগত ব্র্যান্ড তৈরি করতে হবে। এই ফাউন্ডেশনটি সফল গেস্ট ব্লগিংয়ের জন্য মঞ্চ তৈরি করে।

বিভিন্ন ব্লগার ওয়েবসাইটে যোগাযোগ

এরপর নিজের ব্লগের বিষয়ে বিভিন্ন বড় বড় বয়েবসাইটের মালিকের সাথে যোগাযোগের চেষ্টা করতে হবে এবং নিজের কন্টেন্ট এর স্যাম্পল দেখাতে হবে। এক্ষেত্রে গুগোলে সার্চ করলেই বিভিন্ন ব্লগিং ওয়েবসাইটের লিংক খুঁজে বের করা সম্ভব। ওয়েবসাইট থেকেই তাদের কন্টাক্ট নাম্বার নিয়ে যোগাযোগ করা যেতে পারে।

নিজের ফেসবুক পেজ থেকে প্রচার

নিজের ফেসবুক পেজ তৈরি করে সেখানেও বিভিন্ন পোষ্টের মাধ্যমে গেস্ট ব্লগিং এর প্রচারনা করা যেতে পারে। এমনকি ফেসবুক পেজে কন্টেন্ট এর স্যাম্পলও দেখান যেতে পারে। এরপর ফেসবুক বুস্টিং এর মাধ্যমে নির্দিষ্ট ক্লায়েন্টদের কাছে প্রচারনা চালনা করা যেতে পারে।

মার্কেট প্লেসে বিক্রি

বিভিন্ন জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এ কাজ ওফার করার মাধ্যমেও গেস্ট ব্লগিং করা যায়। যেমন- ফাইবার একটি জনপ্রিয়ে ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। এখানে নিজের গেস্ট ব্লগিং সংক্রান্ত গিগ তৈরি করেও কাজ নেওয়া যেতে পারে।

মন্তব্য

গেস্ট ব্লগিং একটি দীর্ঘমেয়াদী কৌশল যার জন্য উল্লেখযোগ্য সময়, ধৈর্য এবং উচ্চস্তরের লেখার দক্ষতা প্রয়োজন। সফল হওয়ার জন্য, আপনাকে অবশ্যই সুস্পষ্ট লক্ষ্য, ইউনিক গেস্ট পোস্ট আইডিয়া এবং বৃহত্তর শ্রোতাদের কাছে মূল্যবান ও কর্মযোগ্য বিষয়বস্তু অফার করতে চাওয়ার স্ব-প্রণোদিত মনোভাব নিয়ে এগিয়ে যেতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সামরিন ইনফো এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url