ফেসবুকে ভিডিও আপলোড দেওয়ার আগে কপি রাইট চেক করার উপায়

আপনি কি জানেন কিভাবে ফেসবুকে ভিডিও কপিরাইট চেক করতে হয়? বর্তমানে ব্যস্ততম ফেসবুক ডিজিটাল মার্কেটে যেখানে প্রতিটি ক্লিক একটি নতুন বিষয়বস্তু উন্মোচন করতে পারে, সেখানে কপিরাইট সংক্রান্ত সূক্ষ সূক্ষ বিষয় সম্পর্কে সচেতন থাকা পূর্বের থেকেও অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
ফেসবুকে ভিডিও আপলোড দেওয়ার আগে কপি রাইট চেক করার উপায়
আপনি একজন কন্টেন্ট ক্রিয়টর, একজন মার্কেটার কিংবা শুধুমাত্র একজন দৈনন্দিন ব্যবহারকারীই হোন না কেন, আপনাকে নিশ্চিত করতে হবে যে, আপনি অজান্তে কারো বৌদ্ধিক সম্পত্তি ব্যবহার করছেন না তো! কিন্তু এটা কিভাবে বোঝা সম্ভব? তাহলে আসুন দেখে নেওয়া যাক কিভাবে ফেসবুকে ভিডিও আপলোড দেওয়ার আগে কপি রাইট চেক করার উপায়।

ভূমিকা

ফেসবুকে ভিডিও আপলোড দেওয়ার পর অনেক সময় কপিরাইট স্ট্রাইক চলে আসে এবং আমাদের ইনকাম ও বন্ধ হয়ে যায়। কিংবা আমাদের পেজে রিকমেন্ডেশন চলে আসে এবং পেজে আর কোন রিচ বাড়েনা। তাই ফেসবুকের এই কপিরাইট স্ট্রাইকগুলো যদি আগে থেকেই যানা যায় যে, যে ভিডিও টা আপলোড দেওয়া হচ্ছে সেটা কপিরাইট স্ট্রাইকে পড়বে কি পড়বে না, তাহলে আর পেজে কপিরাইট স্ট্রাইক হবে না।

ফেসবুকে কপিরাইট সুরক্ষা

Facebook, লিখিত পোস্ট এবং শেয়ার করা আর্টিকেল থেকে ভিডিও এবং ফটোগ্রাফ পর্যন্ত প্রচুর কন্টেন্ট এর হোস্ট হিসাবে কাজ করে। ভলিউম এবং বৈচিত্র্যের পরিপ্রেক্ষিতে, কপিরাইট সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একজন ক্রিয়েটর, ব্যবসায়ী কিংবা একজন দৈনন্দিন ব্যবহারকারীদের বুঝতে হবে, একজনের সৃষ্টির সুরক্ষা এবং শেয়ারিং সম্বন্ধীয় নৈতিক বিষয় নিশ্চিত করতে, ফেসবুকের ট্রেডমার্ক এর কাজ কেন এত গুরুত্বপূর্ণ।

ইনহেরেন্ট (Inherent) কপিরাইট সুরক্ষা

যে মূহুর্তে একটি অরিজিনাল কন্টেন্ট যেমন ফটোগ্রাফ বা ভিডিও তৈরি হয়, সেই মুহুর্তে এটি ট্রেডমার্ক দ্বারা স্বয়ংক্রিয়ভাবে সুরক্ষিত হয়। এর জন্য জন্য আপনাকে নিবন্ধন বা আবেদন করতে হবে না।

ফেসবুকের শর্তাবলী

আপনি যখন ফেসবুকে কোনকিছু আপলোড করেন তখন আপনি তাদেরকে একটি ননএক্সক্লুসিভ, হস্তান্তরযোগ্য, সাব-লাইসেন্স, রয়েলটি ফ্রি এবং বিশ্বব্যাপী লাইসেন্স প্রদান করেন। এই লাইসেন্সটি আপনার কন্টেন্টের ব্যবহার, বিতরণ, সংশোধন, অনুলিপি, সর্বজনীনভাবে সম্পাদন বা প্রদর্শন, অনুবাদ, এবং ডেরিভেটিভ কাজে হোস্ট হিসাবে কাজ করার জন্য।

যাইহোক এই লাইসেন্স এর মানে এই নয় যে ফেসবুক আপনার কন্টেন্ট এর মালিক। বরং এটি নিশ্চিত করা যে, প্ল্যাটফর্মটি যেন ঠিকমত কাজ করতে পারে এবং উদ্দেশ্য অনুযায়ী কন্টেন্টটি প্রদর্শন করতে পারে।

রাইটস ম্যানেজার টুল

এই টুল, কন্টেন্ট মালিকদের কপিরাইটযুক্ত বিষয়ের একটি রেফারেন্স লাইব্রেরি আপলোড এবং মেইনটেইন করার জন্য৷ কন্টেন্ট আপলোড হলে ফেসবুক তার পুরো প্ল্যাটফর্ম জুড়ে সম্ভাব্য ম্যাচ বা মিল খুঁজে বার করার চেষ্টা করে।

যদি মিল খুঁজে পাওয়া যায় তবে, মূল মালিকের দ্বারা সেট করা বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে কন্টেন্টটি মনিটর করা হয় কিংবা ব্লকও করে দেওয়া হয়।

লঙ্ঘনের রিপোর্টিং

আপনি যদি বুঝতে পারেন যে আপনার কন্টেন্টটি কেউ আপনার অনুমতি না নিয়েই ব্যবহার করছেন তবে আপনি ফেসবুক কে রিপোর্ট করতে পারেন। ফেসবুক কপিরাইট লঙ্ঘন এর জন্য একটি সুবিন্যস্ত রিপোর্টিং সিস্টেম চালু করেছে।

যদি একটি দাবি বৈধ হয়, তাহলে লঙ্ঘনকারীর বিষয় সরিয়ে নেওয়া হয় এবং ব্যবহারকারীকে জরিমানাও করতে পারে। অনেকসময় বিষয়বস্তু অপসারণ থেকে অ্যাকাউন্ট সাসপেনশন পর্যন্তও হতে পারে।

ফেসবুকে ভিডিও আপলোড দেওয়ার আগে কপি রাইট চেক করার উপায়

ফেসবুকে ভিডিও আপলোড দেওয়ার আগে কপি রাইট চেক করার ধাপগুলো নিচে দেওয়া হল-
  • প্রথমেই গুগলে যেয়ে লিখতে হবে "meta business suite"
  • এরপর Login and Access Meta Business Suite and Business Manager এ প্রবেশ করতে হবে।
  • এরপর লগ ইন করতে হবে। আপনি ফেসবুক দিয়ে লগ ইন করতে পারবেন। এক্ষেত্রে আপনার ফেসবুকের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন।

  • এরপর আপনার যে পেজটির আপনি ভিডিও কপিরাইট চেক করতে চান সেই পেজটি সিলেক্ট করতে হবে।
  • এরপর Create Post এ ক্লিক করতে হবে।
  • এরপর Add Video তে ক্লিক করতে হবে। এবং ভিডিও আপলোড করতে হবে।

  • ভিডিও আপলোড হয়ে গেলে Title এ নাম দিতে হবে এবং Next এ ক্লিক করতে হবে।
  • Copyright check এ ক্লিক করলে কপিরাইট চেক শুরু করবে। যদি Copyrighted content was not detected in your video লিখা দেখায় তবে ভিডিও আপলোড করা যাবে।

মন্তব্য

ফেসবুকের এই বিশাল ক্ষেত্র, ক্রমাগত কন্টেন্ট এর স্রোত, সৃজনশীলতার ভান্ডার এবং কপিরাইট জটিলতার একটি মাইনফিল্ড হিসাবে কাজ করে। বৌদ্ধিক সম্পত্তির সীমানাকে স্বীকৃতি দেওয়া এবং সম্মান করা কেবল একটি আইনি বাধ্যতামূলক নয় বরং একটি নৈতিক দায়িত্বও বটে।

আমরা যখন এই ডিজিটাল স্পেসে নিজেদের নিমজ্জিত করি, তখন ক্রিয়েটরের রাইট সঠিক পথে পরিচালনা করা গুরুত্বপূর্ণ হয়ে উঠে।

কীভাবে কপিরাইট চেক করতে হয় তা বোঝার মাধ্যমে আমরা আরও সম্মানজনক এবং সুন্দর অনলাইন কমিউনিটি গড়ে তুলতে পারব, যেখানে সৃজনশীলতা বৃদ্ধি পাবে এবং অধিকার সমুন্নত থাকবে।


ধন্যবাদ
সামরিন ইনফো


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সামরিন ইনফো এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url