মোবাইলে ভূমিকম্প এলার্ট যেভাবে চালু করবেন

মোবাইলেও যে ভূমিকম্প এলার্ট চালু করা যায়, অনেকেরই হয়ত তা অজানা। অন্যান্য দেশের মত বাংলাদেশেও এখন এই সুবিধা পাওয়া যাচ্ছে। একেবারে বিনামূল্যেই এবং ঝামেলা ছাড়াই আপনার অ্যান্ড্রয়েড ফোনে চালু করতে পারবেন এই ভূমিকম্প এলার্ট বা Earthquake Alerts System.
মোবাইলে ভূমিকম্প এলার্ট যেভাবে চালু করবেন
গুগল সম্প্রতি বাংলাদেশে অ্যান্ড্রয়েড ফোনের জন্য ভূমিকম্প সেন্সর বৈশিষ্ট্য, অ্যান্ড্রয়েড ভূমিকম্প এলার্ট বা Earthquake Alerts System চালু করেছে। চলুন যেনে নেওয়া যাক কিভাবে আমরা আমাদের ফোনে এটি চালু করতে পারি।

ভূমিকা

অ্যান্ড্রয়েড ফোনে প্রথম ভূমিকম্প এলার্ট বা Earthquake Alerts সিস্টেম চালু হয়েছিল নিউজিল্যান্ড এবং গ্রীসে। এটি এখন তুরস্ক, ফিলিপাইন, কাজাখিস্তান, তাজাকিস্তান, তুর্কমেনিস্তান, যুক্তরাষ্ট্র এবং উজবেকিস্তান সহ আরও অনেক দেশেই চালু আছে। গুগল বাংলাদেশে ভূমিকম্প এলার্ট বা Earthquake Alerts System চালু করে ২০২২ এর মাঝামাঝিতে।

ভূমিকম্প এলার্ট বা Earthquake Alerts System ফিচারটি ব্যবহারকারীদের গুগল সার্চ এর মাধ্যমে দ্রুত এবং সহজেই অ্যাক্সেসযোগ্য তথ্য সরবরাহ করে থাকে। যখনই কেউ গুগল সার্চ (Google search) এ "ভূমিকম্প", "আমার কাছাকাছি ভূমিকম্প" বা অনুরূপ বাক্যাংশ টাইপ করে, তখন এই সংক্রান্ত সহায়ক বিষয়গুলোর তথ্য খুব দ্রুত পাওয়া যায়। ভূমিকম্প সংঘটিত হওয়ার সময় এবং পরে কী করতে হবে সে সম্পর্কেও টিপসও এই ফিচারে পাওয়া যাবে।

এটি কিভাবে কাজ করে

অ্যান্ড্রয়েড ভূমিকম্প এলার্ট বা Earthquake Alerts System, মোবাইল ব্যবহারকারীদের সারা বিশ্বে ভূমিকম্প শনাক্ত করতে এবং অন্যদের সতর্কবার্তা পাঠাতে সাহায্য করে। এটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সেন্সর ব্যবহার করে কাছাকাছি কোথাও ভূমিকম্প হলে তাও অনুধাবন করতে পারে। এটি অ্যাক্সিলোমিটার ব্যবহার করে ভূমিকম্পের ক্রিয়াকলাপ চিহ্নিত করে।

সাধারণত দুটি উপায়ে সতর্কতা পাঠানো হয়ে থাকে- একটি অনুসন্ধান অপশনের মাধ্যমে এবং অন্যটি ব্যবহারকারীর অ্যান্ড্রয়েড ডিভাইসে সরাসরি একটি সতর্কতা পাঠানোর মাধ্যমে।

ভূমিকম্প এলার্ট বা Earthquake Alerts

অ্যান্ড্রয়েড স্মার্টফোন দুটি ধরণের ভূমিকম্পের সতর্কতা প্রদর্শন করে, যা মাত্রা এবং তীব্রতার উপর নির্ভর করে। যারা এই ধরনের সতর্কতা পেতে চান না তারা তাদের নিজ নিজ স্মার্টফোনের ডিভাইস সেটিংসে গিয়ে সেগুলো বন্ধ করে রাখতে পারেন।

ভূমিকম্প এলার্ট বা Earthquake Alerts এর মাধ্যমে সাধারণত দুই ধরনের বার্তা পাওয়া যায়-
  1. Be Aware
  2. Take Action

Be Aware

যখন ৪.৫ মাত্রার ভূমিকম্প হয় বা MMI (Modified Mercalli intensity) স্কেলে এর তীব্রতার মাত্রা ৩ অথবা ৪ হয় তখন ব্যবহারকারীদের Be Aware সতর্কবার্তা দেওয়া হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থলের দূরত্ব সহ নোটিফিকেশন পাঠানো হয়।

Take Action

যখন ৪.৫ মাত্রার বেশি ভূমিকম্প হয় বা MMI (Modified Mercalli intensity) স্কেলে এর তীব্রতার মাত্রা ৫ বা তার বেশি হলে মোবাইলের সম্পূর্ণ স্ক্রিনে Take Action নোটিফিকেশন দেখান হয়। এক্ষেত্রে আপনার মোবাইল ভাইব্রেশন বা ডুনট ডিস্টার্ব এ থাকলে তা অফ করে উচ্চ ভলিউমে এলার্ট সাউন্ড এর মাধ্যমে নোটিফিকেশন দেখাতে থাকে। সম্ভাব্য ভারী ঝাঁকুনির জন্য প্রস্তুত করতে পূর্ণ-স্ক্রীনে নির্দেশাবলী দেখানো হয়।

ভূমিকম্প এলার্ট যেভাবে চালু করবেন

  • প্রথমে মোবাইলের Settings এ প্রবেশ করতে হবে।
  • সার্চে বক্সে "Location" লিখে সার্চ করলে "Location Services" শো করবে। এই "Location Services" এ প্রবেশ করতে হবে।
  • "Location Services" এর মধ্যে "Earthquake alerts" অপশন পাওয়া যাবে। এখানে প্রবেশ করে "Earthquake alerts" অন করে দিতে হবে।

  • এখানে আপনি Demo পেয়ে যাবেন। যেখানে দেখা যাবে কিভাবে আপনাকে এলার্ট করবে। ভূমিকম্পের সময় আপনার কি করনীয় তার নির্দেশিকাও এখানে দেওয়া থাকবে।
  • সাধারণত আপনার আশেপাশে কোথাও ভুমিকম্প হলেও তা আপনাকে এলার্ট এর মাধ্যমে জানিয়ে দিবে।

মন্তব্য

গুগল এর ভূমিকম্প সম্পর্কে অগ্রিম সতর্কবার্তা দেওয়ার এই ফিচারটি খুবই কার্যকরী একটি পদক্ষেপ। আমরা চেষ্টা করব সবাই আমাদের মোবাইলে এই অপশনটি চালু করে রাখতে।


ধন্যবাদ
সামরিন ইনফো

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সামরিন ইনফো এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url