কিভাবে মোবাইল এবং ডেক্সটপে ফেসবুক মেসেঞ্জার থেকে অডিও ফাইল ডাউনলোড করবেন

এই মুহুর্তে, জনপ্রিয় ফেসবুক ম্যাসেজিং অ্যাপ থেকে অডিও ফাইল ডাউনলোড করা অসম্ভব মনে হলেও এর বিকল্প কিছু পদ্ধতি আছে। তাই আপনি যদি সত্যিই জানতে চান কিভাবে মোবাইল এবং ডেক্সটপে ফেসবুক মেসেঞ্জার থেকে অডিও ফাইল ডাউনলোড করবেন, তবে এই পোস্টটি আপনার জন্য।
কিভাবে মোবাইল এবং ডেক্সটপে ফেসবুক মেসেঞ্জার থেকে অডিও ফাইল ডাউনলোড করবেন
আপনি যদি ফটো, ভিডিও শেয়ার করার জন্য বা বন্ধুদের সাথে অডিও বার্তার মাধ্যমে চ্যাট করার জন্য ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করেন তবে আপনি কখনও কখনও ফেসবুক মেসেঞ্জারের অডিও সংরক্ষণ বা ডাউনলোড করতে চাইতে পারেন। কিভাবে Facebook Messenger থেকে অডিও ফাইল ডাউনলোড করবেন? এর সমাধান খুঁজে পেতে পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

ফোন বা কম্পিউটার থেকে ফেসবুক ম্যাসেঞ্জারে ভিডিও ডাউনলোড এবং সংরক্ষণ করা সহজ। কিন্তু দুঃখের বিষয়, অডিও বা ভয়েস বার্তাগুলির জন্য বিষয়টি ততটা সহজ নয়৷ আপনি যদি একটি অডিও ক্লিপ বা ভয়েস রেকর্ডিং ডাউনলোড করতে চান, কেবল অডিওটিতে রাইট-ক্লিক বা দীর্ঘক্ষণ চাপ দিয়ে ধরে রেখে সেভ করা যাবেনা।

তবে কম্পিউটারে অডিও ফাইলটি ডাউনলোড করা গেলেও বর্তমানে ফোন থেকে অডিও ফাইল ডাউনলোড অনেকটাই অসম্ভব। তবে আমরা Screen Recorder এর মাধ্যমে ফাইলটি সেভ করে রাখতে পারি। হয়ত পরবর্তিতে এর একটা সমাধান খুঁজে পাওয়া যাবে। তবে আপাতত মোবাইলে মেসেঞ্জারের অডিও ফাইল সেভ করার জন্য Screen Recorder ই ব্যবহার করা ভাল।

ফেসবুক ম্যাসেঞ্জার থেকে অডিও (ভয়েস মেসেজ) ডাউনলোড করা কি সত্যিই সম্ভব

হ্যা এটা সম্ভব। আপাত দৃষ্টিতে মনে হতে পারে যে ফেসবুক শুধু ছবি এবং ভিডিও ডাউনলোড করারই অনুমতি দেয়, কিন্তু ভয়েস ম্যাসেজ এবং অডিও ফাইলগুলোও ডাউনলোড করা যায়। তবে এই পদ্ধতিটি একটূ লুকায়িত পদ্ধতি। ম্যাসেঞ্জারে অডিও ফাইলের উপর অনেকক্ষণ চাপ দিয়ে ধরে রাখলেই ডাউনলোড অপশন দেখা যাবেনা।

এর বিকল্প হিসাবে আমরা মোবাইলে যেকোন ব্রাউজার এ m.facebook.com এ প্রবেশের মাধ্যমেও অডিও ফাইল ডাউনলোড করতে পারতাম। তবে সম্প্রতি এই পদ্ধতিও এখন আর কাজ করছেনা। তাই আমরা অডিও ফাইল সেভ করার জন্য Screen Recorder ই ব্যবহার শিখব। এক্ষত্রে অরিজিনাল অডিও ফাইলটি পাওয়া যাবেনা, শুধুমাত্র ভিডিও ফরমেটে অডিও ফাইলটির একটি বিকল্প পেতে পারি।

ওয়েবেও ম্যাসেঞ্জারে অডিও সেভ করার কোনো পদ্ধতি নেই। সে ক্ষেত্রে বিকল্প একটি পদ্ধতি আছে। এই পদ্ধতিতে আমরা একেবারেই অরিজিনাল অডিও ফাইলটিই পেতে পারি।

কিভাবে মোবাইলে মেসেঞ্জার থেকে অডিও ডাউনলোড করবেন

প্রথমেই বলে রাখা ভাল যে, বর্তমানে ফেসবুক ম্যাসেঞ্জার থেকে মোবাইলে অডিও ফাইলের ডাউনলোডের সমস্ত অপশনই বন্ধ করে দেওয়া হয়েছে। এর আগে আমরা মোবাইলে যেকোন ব্রাউজার এ m.facebook.com এ প্রবেশের মাধ্যমেও অডিও ফাইল ডাউনলোড করতে পারতাম। তবে সম্প্রতি এই পদ্ধতিও এখন আর কাজ করছেনা।

তাই বর্তমানে অডিও ফাইল ডাউনলোড করার জন্য Screen Recorder ই হতে পারে একমাত্র পন্থা। এক্ষেত্রে Screen Recorder হতে অডিও ফাইল সংরক্ষণের জন্য নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে-

  • প্রথমেই মোবাইলের সেটিংসে (Settings) প্রবেশ করে Smart Panel এ যেতে হবে।
  • এরপর Smart Panel এনাবল করতে হবে।

  • Smart Panel এনাবল করলে আপনি এখন স্ক্রিন এর ডান দিকে আঙ্গুল দিয়ে চেপে রেখে ড্রাগ করলে Smart Panel দেখা যাবে।
  • এরপর এখান থেকে Screen Recorder এ ক্লিক করলে Screen Record শুরু হয়ে যাবে।

  • আপনি যে ম্যাসেজের অডিও ফাইল ডাউনলোড করতে চান সেই অডিও ফাইলটি চালু করুন।
  • সম্পুর্ন অডিওটি শোনার পর Screen Record অফ করলে অটমেটিক ভাবে আপনার ফাইল সেভ হয়ে যাবে।
  • এরপর ফাইল ম্যানেজারে গেলেই আপনি আপনার ফাইলটি প্লে করতে পারবেন।

কিভাবে ডেক্সটপে মেসেঞ্জার থেকে অডিও ডাউনলোড করবেন

আপনি যদি ডেক্সটপ থেকে ফেসবুক পরিচালনা করেন তবে নিচের ধাপগুলোর মাধ্যমে আপনি মেসেঞ্জার থেকে অডিও ডাউনলোড করতে পারবেন-
  • আপনার ওয়েব ব্রাউজার খুলুন এবং তারপর এ্যাড্রেসবার এ facebook.com টাইপ করে ইন্টার দিয়ে ফেসবুক পেজ লগ ইন করুন।
  • এরপর ফেসবুক ম্যাসেঞ্জার ট্যাবে ক্লিক করে See all in Messenger ক্লিক করুন।

  • যে ম্যাসেজটির অডিও ফাইল আপনি ডাউনলোড করতে চাচ্ছেন সেখানে প্রবেশ করুন।
  • এরপর ম্যাসেজ বক্সে রাইট মাউস ক্লিক করে Inspect অপশনে ক্লিক করুন। Ctrl+Shift+C প্রেস করলেও Inspect অপশন চালু হবে।
  • এরপর Network এ ক্লিক করতে হবে।

  • এরপর অডিও ম্যাসেজটি চালু করতে হবে।

  • সম্পূর্ণ ম্যাসেজটি শোনার পর আপনি ডানদিকে আপনার অডিও ম্যাসেজটি দেখতে পাবেন। এক্ষেত্রে আপনি যদি Media ট্যাব এ থাকেন তবে শুধু মাত্রই আপনার অডিও ফাইলটি দেখতে পাবেন। All ট্যাবে থাকলে সবগুলো ফাইল ই একসাথে দেখা যাবে।
  • এই অডিও ফাইলের উপর ডাবল ক্লিক করলে আপনার ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।

মন্তব্য

এই পোস্টটি পড়ার পর, আপনি নিশ্চই এখন জানেন কিভাবে Facebook Messenger থেকে অডিও ডাউনলোড করতে হয়। এরপরও হয়ত আমরা ফোন থেকে মেসেঞ্জার এর অডিও ফাইল ডাউনলোড এর সুষ্ঠ কোন সমাধান দিতে পারি নি। তবে ভবিষ্যতে যদি এর সমাধান বের হয় অবশ্যই আমরা এ সংক্রান্ত পোস্ট করব।

তাই এই সংক্রান্ত আরও পোস্ট পেতে আমাদের পেজের গুগল নিউজ ফলো করে রাখতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সামরিন ইনফো এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url