সুস্থ ত্বকের জন্য যে খাবারগুলো আপনার দৈনিক খাদ্য তালিকায় থাকা জরুরী

আমরা প্রত্যেকেই আমাদের ত্বক নিয়ে সবসময়ই উদগ্রীব থাকি। বিশেষ করে যখন বয়স বাড়তে থাকে তখন আমাদের উদগ্রীবতার পরিমানও বাড়তে থাকে। এ ক্ষেত্রে সঠিক খাদ্য তালিকাই হতে পারে এর সবচেয়ে ভাল সমাধান। এছাড়াও প্রতিদিনের সাধারণ রুটিনেও আনতে হয় সঠিক পরিকল্পনা। সুস্থ ত্বকের জন্য যে খাবারগুলো আপনার দৈনিক খাদ্য তালিকায় থাকা জরুরী সে সম্পর্কেও আপনাকে সচেতন হতে হবে।
সুস্থ ত্বকের জন্য যে খাবারগুলো আপনার দৈনিক খাদ্য তালিকায় থাকা জরুরী
আমরা জানি খাদ্যের মৌলিক ছয়টি উপাদান বিভিন্নভাবেই শরীরের বিভিন্ন কার্যক্রমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ন। এর মধ্যে ত্বক সুস্থ রাখার জন্য নির্দিষ্ট কিছু উপাদান অবশ্যই প্রয়োজন হয় এবং এ জন্য অবশ্যই আমাদের প্রতিদিনের খাদ্য তালিকাতে এই নির্দিষ্ট খাবারগুলো থাকা প্রয়োজন। চলুন যেনে নেওয়া যাক সুস্থ ত্বকের জন্য কোন কোন খাবারগুলো আপনার দৈনিক খাদ্য তালিকায় থাকা জরুরী

ভূমিকা

সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া খুব জরুরি। অস্বাস্থ্যকর খাবার আপনার বিপাককে বিরূপভাবে প্রভাবিত করতে পারে এবং অঙ্গগুলির ক্ষতি করতে পারে। আজকাল, খাদ্য এবং স্বাস্থ্যের মধ্যে সম্পর্কের বিষয়ে আরও বেশি গবেষণা এই বিষয়টির দিকে ইঙ্গিত করছে যে একজনের খাদ্যতালিকাগত পছন্দগুলি বয়সের সাথে সাথে ত্বকের স্বাস্থ্যের উপর একটি বড় প্রভাব ফেলে। 

আপনি যদি একটি উজ্জ্বল ত্বক পেতে চান তবে নিম্নলিখিত খাবারগুলি সাহায্য করতে পারে-

অ্যাভোকাডো (Avocado)

খাদ্যের অন্যতম গুরুত্বপূর্ণ হল ফ্যাট বা চর্বি। হাইড্রোজেন, কার্বন এবং অক্সিজেন দিয়ে চর্বি বা ফ্যাট গঠিত হয়। অ্যাভোকাডো অনেক ভালো চর্বি সরবরাহ করে। কিছু গবেষনাতে দেখা যায় যে অ্যাভোকাডোতে পাওয়া উপকারী চর্বি সমৃদ্ধ খাদ্য নমনীয় ও ইলাস্টিক ত্বকের সাথে যুক্ত। 

ফলের কিছু পুষ্টিগুণ সূর্যের সংস্পর্শে এলে ত্বকের প্রতিরক্ষা হিসাবে কাজ করে। অ্যাভোকাডো ভিটামিন ই সমৃদ্ধ, অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে।

টমেটো (Tomato)

আপনার ত্বকের কোলাজেন (প্রোটিন যা ত্বককে সুস্থ রাখে) তৈরির জন্য ভিটামিন সি প্রয়োজন। বর্তমানে ভিটামিন সি এর ঘাটতি বেশ সাধারণ ঘটনা। টমেটোতে তিনটি প্রাথমিক ক্যারোটিনয়েড- লাইকোপেন, লুটেইন এবং বিটা-ক্যারোটিন থাকে এবং তাই এটি ভিটামিন সি-এর একটি চমৎকার উৎস।

এটি ত্বকের রিংকেলস বা বলিরেখা আসার সম্ভাবনা বিলিম্বিত করে। এর জন্য এটি আপনার ত্বককে দূষণ এবং সূর্যালোক থেকে রক্ষা করে। ক্যারোটিনয়েড শোষণকে সর্বাধিক করতে, পনির বা জলপাই তেলের মতো চর্বিযুক্ত খাবারের সাথে টমেটো খেতে পারেন।

ডার্ক চকলেট (Dark Chocolate)

আপনি কি চকলেট প্রেমিক? তাহলে আপনার জন্য সু-সংবাদ! কারণ কোকোর ত্বকের যত্নে বেশ উল্লেখযোগ্য কিছু উপকার রয়েছে। কোকোতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলি রোদে পোড়া প্রতিরোধে সাহায্য করতে পারে এবং অন্যান্য সম্ভাব্য উপকারিতা প্রদান করতে পারে, যার মধ্যে বলিরেখা কমানো, রক্ত সঞ্চালন উন্নত করা এবং ত্বকের গঠন উন্নত করা অন্যতম।

একটি গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে প্রতিদিন ২০ গ্রাম উচ্চ-অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত ডার্ক চকলেট খেলে এটি আপনার ত্বককে UV বিকিরণ থেকে রক্ষা করতে পারে। অতিরিক্ত চিনি খাওয়া কমানোর সময় এটি থেকে সর্বাধিক সুবিধা পেতে, আপনি ডার্ক চকোলেট বেছে নিতে পারেন যাতে কমপক্ষে ৭০ শতাংশ কোকো থাকে।

শীতের রঙিন ফল ও শক-সবজি

ফল এবং শাকসবজিতে পাওয়া শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টগুলির, আপনার ত্বকের কোষের ক্ষতি থেকে রক্ষা করে। সুতরাং, এই শীতে, প্রতিদিন পাঁচ ধরনের বিভিন্ন রঙিন ফল এবং সবজি আপনার খাদ্য তালিকাতে যোগ করেতে পারেন।

আপনার ত্বক এর স্বাস্থ্য, অ্যান্টিঅক্সিডেন্ট বিটা-ক্যারোটিন এবং লিউটিনের উপর নির্ভর করে, পেঁপে এবং পালং শাকের মতো খাবারের পাশাপাশি গাজর, মিষ্টি আলু এবং কুমড়ার মতো কমলা রঙের খাবারে থাকে।

প্রতিদিন পর্যাপ্ত ডালিম, বেরি এবং আঙ্গুর খেতে পারেন। এগুলোর মধ্যে রয়েছে উচ্চ পলিফেনল যা ত্বকের কাঠামোগত রক্ষণাবেক্ষণ এ সহায়তা করে।

পানি

বলা বাহুল্য, ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে আর্দ্রতা প্রয়োজন। এমনকি সামান্য ডিহাইড্রেশন শুষ্ক, ক্লান্ত, ধূসর ত্বকের কারণ হতে পারে। তাই ভালো ত্বকের জন্য প্রচুর পানি পান করা জরুরি। বিশেষজ্ঞদের মতে দৈনিক অন্তত ছয় থেকে আট গ্লাস পানি পান করা উচিত।

প্রকৃতপক্ষে, যারা প্রচুর পরিমাণে পানি পান করেন তাদের ত্বকে অল্প বলিরেখা এবং ঝুলে যাওয়া ত্বক এবং কম বার্ধক্য দেখা যায়। তদুপরি, কিছু ফল এবং শাকসবজি, যেমন তরমুজ এবং শসাও আপনাকে এতে থাকা পানি এবং পুষ্টির সাথে হাইড্রেটেড থাকতে সহায়তা করে।

মন্তব্য

আপনি প্রতিদিন যা খান তা ত্বকের স্বাস্থ্যের ক্ষেত্রে একটি বড় পার্থক্য গড়ে তোলে। অতএব, সামগ্রিকভাবে, শক্তিশালী, স্বাস্থ্যকর এবং সুন্দর ত্বক বজায় রাখার জন্য এই খাবারগুলি আপনার জন্য অত্যন্ত উপকারী বিকল্প হতে পারে।

ধন্যবাদ
সামরিন ইনফো

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সামরিন ইনফো এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url