MANAGE PERMISSION এর মাধ্যমে ইউটিউব (YouTube) ব্র্যান্ড চ্যানেলে কীভাবে ম্যানেজার যুক্ত করবেন

ইউটিউব এ বৃহৎ ভিউয়ার বা ব্র্যান্ডের চ্যানেলের কন্টেন্ট ক্রিয়েটদের জন্য, তাদের কন্টেন্টের কমেন্টের উত্তর দেওয়া, সাবটাইটেল যোগ করা, ভিডিও আপলোড করা ইত্যাদি অনেক কাজই অন্যান্যদের মাঝে ভাগ করে দেওয়ার প্রয়োজন হয়ে পড়ে। এক্ষেত্রে ইউটিউব চ্যানেলের MANAGE PERMISSION এর মাধ্যমে ম্যানেজার যুক্তকরণ খুবই গুরুত্বপূর্ণ।
MANAGE PERMISSION এর মাধ্যমে ইউটিউব (YouTube) ব্র্যান্ড চ্যানেলে কীভাবে ম্যানেজার যুক্ত করবেন

এই পোষ্টে মূলত MANAGE PERMISSION এর মাধ্যমে ইউটিউব চ্যানেলে কীভাবে আরেকজন ইউজারকে অ্যাক্সেস দেওয়া যায় তাই বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ভূমিকা

MANAGE PERMISSION এর মাধ্যমে আপনি ভিন্ন ভিন্ন স্তরের অ্যাক্সেস সহ YouTube এবং YouTube স্টুডিওতে আপনার চ্যানেলের ডেটা, টুলস এবং ফিচারগুলিতে অন্য লোকেদের অ্যাক্সেস দিতে পারেন। একাধিক ব্যক্তি আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন ছাড়াই, তাদের গুগল অ্যাকাউন্টের মাধ্যমে আপনার চ্যানেল পরিচালনা করতে পারেন। 

তারা সরাসরি YouTube-এ বা YouTube স্টুডিওতে, কম্পিউটার বা মোবাইল ডিভাইসে আপনার চ্যানেল পরিচালনা করতে পারে। একটি YouTube চ্যানেল একটি ব্র্যান্ড অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা থাকলে, বিভিন্ন সদস্যরা তাদের Google অ্যাকাউন্ট থেকে চ্যানেলটি পরিচালনা করতে পারেন। 

একটি ব্র্যান্ড অ্যাকাউন্ট দিয়ে YouTube চ্যানেল পরিচালনা করতে আপনার আলাদা ব্যবহারকারীর নাম বা পাসওয়ার্ডের প্রয়োজন নেই।

কেন ইউটিউব (YouTube) ব্র্যান্ড চ্যানেলে ম্যানেজার যুক্ত করবেন

একটি ইউটিউব চ্যানেল এর কন্টেন্ট এবং ভিউয়ার যখন অনেক বেশি হয়ে যায় তখন একজন ব্যক্তি দ্বারা তা পরিচালনা করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। কারণ অনেক অনেক কমেন্টের উত্তর দেওয়া, নতুন কন্টেন্ট এর ভিডিও আপলোড করা, এগুলো এডিট করা, সাবটাইটেল দেওয়া ইত্যাদি প্রতিদিনের কাজে অনেক কাজের মানুষের প্রয়োজন পড়ে।

এক্ষেত্রে চ্যানেলে ম্যানেজারের এক্সেস দিয়ে কাজ ভাগ করে দেওয়ার মাধ্যমে চ্যানেলটি পরিচালনার কাজ সহজ হয়ে যায়।

চ্যানেলের সিকিউরিটি একট বড় বিষয় কাজ করে। কারণ চ্যানেলের যে মালিক তিনি যদি মূল ইমেইল থেকে লগইন করা অবস্থায় চ্যানেলটি পরিচালনা করেন এবং এই অবস্থায় যদি চ্যানেলটি হ্যাক হয়ে যায় তবে এটা খুবই বিপদজ্জনক।

তাই ম্যানেজার এর ইমেল যোগ করে ম্যানেজারকে অ্যাক্সেস দিয়ে ইউটিউব পরিচালনা করলে, হ্যাকার হ্যাক করলেও পরবর্তিতে মূল জিমেইল থেকে হ্যাকারকে সরিয়ে দেওয়া যায়। মূল মালিক নিজে তার দুইটি জিমেইল ব্যবহার করতে পারেন। যে জিমেইল থেকে ইউটিউব চ্যানেল খোলা হয়েছে সেখান থেকে তার ২য় জিমেইল এ ম্যানেজারের অ্যাক্সেস দিতে পারেন।

পরবর্তিতে ২য় জিমেইল থেকেই তিনি তার চ্যানেলের কাজ পরিচালনা করতে পারেন। এতে জিমেইল হ্যাক হলেও মূল জিমেইল লগইন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যায়।

চ্যানেল অ্যাক্সেস বা অনুমতির ধরণ

চ্যানেল অ্যাক্সেস বা অনুমতির ধরণগুলো হল-
  • প্রাইমারি ওনার (Primary Owner)
  • ওনার (Owner) এবং
  • ম্যানেজার (Manager)

প্রাইমারি ওনার (Primary Owner)

প্রাইমারি ওনার (Primary Owner) হল চ্যানেল এবং ব্র্যান্ড অ্যাকাউন্টের নির্মাতা। তাদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ আছে এবং অন্যকেউ তাদেরকে চ্যানেল থেকে অপসারণ করতে পারবে না। প্রাইমারি ওনার শুধুমাত্র অন্য কাউকে মালিকানা হস্তান্তর করতে পারেন।

ওনার (Owner)

একটি ব্র্যান্ড অ্যাকাউন্টে একাধিক ওনার থাকতে পারে। ওনারদের চ্যানেলে যথেষ্ট নিয়ন্ত্রণ আছে তবে তারা প্রাইমারি ওনারকে চ্যানেল থেকে অপসারণ করতে পারবে না বা চ্যানেলটিকে অন্য অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারবেনা। তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস পরিচালনা করার, দলের সদস্যদের যোগ করার বা অপসারণ করার, রোল (Role) এবং পারমিশনের মডিফাই করার এবং বহিরাগত অংশীদারিত্ব প্রোগ্রামে অংশগ্রহণ করার ক্ষমতা রয়েছে।

ম্যানেজার (Manager)

ম্যানেজার YouTube চ্যানেলে ওনার, প্রাইমারি ওনার এবং অন্য ম্যানেজারদের অপসারন করতে পারবেন না। তবে নিজেকে অপসারন করতে পারবেন। এ ছাড়া ম্যানেজার চ্যানেলের আর সবকিছুই নিয়ন্ত্রণ করতে পারেন। একটি ইউটিউব ব্র্যান্ড চ্যানেলে একাধিক ম্যানেজার থাকতে পারেন।

MANAGE PERMISSION এর মাধ্যমে ইউটিউব (YouTube) ব্র্যান্ড চ্যানেলে ম্যানেজার যুক্তকরণ

  • প্রথমেই গুগল ক্রোমের ইউটিউবে প্রবেশ করে সাইন ইন করে নিতে হবে।
  • এরপর উপরের ডানদিকে চ্যানেলের আইকনে ক্লিক করে ইউটিউব স্টুডিও তে ক্লিক করতে হবে।

  • এরপর বামপাশের Settings এ ক্লিক করব।
  • এরপর Permission অপশনে ক্লিক করতে হবে।
  • এখানে MANAGE PERMISSION অপশন দেখা যাবে। এই অপশনে ক্লিক করতে হবে।

  • এরপর Users অপশনের মধ্যে Manage Permissions অপশনে ক্লিক করতে হবে।
  • এখানে ক্লিক করার পর পুনরায় একটা ভেরিফিকেশন এর জন্য পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দিলে আপনার মোবাইলের ভেরিফিকেশন চালু থাকলে সেটি করে নিবেন। মোবাইলের ভেরিফিকেশন হয়ে গেলে পুনরায় Manage Permissions অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করলে Primary owner এ আপনাকে দেখাবে, অর্থাৎ আপনার নাম দেখাবে।
  • এখানে গুরুত্বপূর্ন বিষয় হল যে প্রাইমারি ওনার সে কখনই তার মেইল দিয়ে কাজ করবেনা। সে সব সময় এই মেইলটাকে লগ আউট করে রাখবে। যেন হ্যাকার কখনই চ্যানেলটি হ্যাক না করতে পারে। এজন্য প্রধান কাজ হল একজন ম্যানেজার সিলেক্ট করে দিতে হবে। ম্যানেজার সিলেক্ট করার জন্য উপরের দিকে আইকন Invite new user এ ক্লিক করে ইমেল এবং Role হিসাবে Manager সিলেক্ট করে দিতে হবে।
  • যে মেইলে ইনভাইট করা হয়েছে সেই মেইলে ঢুকে ইনভাইটেশন এক্সেপ্ট করতে হবে।
  • এখন পুনরায় Manage Permissions অপশনে ক্লিক করতে হবে। তাহলে manager এর লিস্ট দেখা যাবে।
  • এক্ষেত্রে যদি হ্যাকার ম্যানেজারের মেইল হ্যাক করে তবে আপনি প্রাইমারি মেইলের মাধ্যমে হ্যাকার কে আউট করে দিতে পারবেন। মনে রাখবেন আপনি সবসময় manager ইমেইল থেকেই আপনার ইউটিউব চালাবেন।

মন্তব্য

এখন আপনি জানেন কিভাবে আপনার চ্যানেলে YouTube ম্যানেজার যোগ করতে হয়। আপনার কোন প্রশ্ন থাকলে, নিচের কমেন্টে বক্সে কমেন্ট করতে পারেন।

ধন্যবাদ
সামরিন ইনফো

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সামরিন ইনফো এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url