কিভাবে গুগল ম্যাপের মাধ্যমে মোবাইল নাম্বারের লোকেশন ট্র্যাক করা যায়

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে গুগল ম্যাপ (Google Maps) আপনাকে শুধু দিকনির্দেশনা এবং রুট দেখানোর বাইরে কী কাজ করতে পারে? উন্নত GPS প্রযুক্তি এবং ট্র্যাকিং-অবস্থান কার্যকারিতা ক্ষমতা সম্পন্ন গুগল ম্যাপ, আপনাকে সেকেন্ডের মধ্যে একটি ফোন নম্বরের সঠিক লোকেশন ট্র্যাক করে দিতে পারে।
কিভাবে গুগল ম্যাপের মাধ্যমে মোবাইল নাম্বারের লোকেশন ট্র্যাক করা যায়

এই পোস্টের মাধ্যমে গুগল ম্যাপ ব্যবহার করে কিভাবে মোবাইল নাম্বার এর লোকেশন ট্র্যাক করা যায় তারই বিস্তারিত আলোচনা করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক পুরো প্রক্রিয়াটি কিভাবে কার্যকর করা যায়।

ভূমিকা

একটি হারিয়ে যাওয়া ফোন ট্র্যাক করা, কোনো বন্ধু বা পরিবারের সদস্যের অবস্থান খুঁজে বের করা বা সন্দেহজনক ফোন কলের তদন্ত, ইত্যাদি অনেক ক্ষেত্রেই গুগল ম্যাপ একটি মূল্যবান হাতিয়ার হিসাবে কাজ করে। এর মোবাইল নম্বর ট্র্যাকিং বৈশিষ্ট্যের সাহায্যে, আপনি দ্রুত কাউকে সনাক্ত করতে পারেন বা একটি গন্তব্যে পৌঁছাতে পারেন যেখানে তারা অবস্থিত।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগোল ম্যাপ, একটি রাস্তার বিশদ ভিউ এর সাথে সাথে এর আশপাশের অন্যান্য রাস্তারও বিশদ ভিউও সরবরাহ করে, যার ফলে আপনি ৩৬০ ডিগ্রী কোন থেকে নির্দিষ্ট মোবাইল নাম্বারের চারপাশের অবস্থান দেখতে পারবেন। আপনি এমনকি রিয়েল টাইমে নির্দিষ্ট মোবাইল নাম্বারের বর্তমান অবস্থানও ট্র্যাক করতে পারবেন।

কেন মোবাইল নাম্বার এর অবস্থান ট্র্যাক করা গুরুত্বপূর্ণ

একটি মোবাইল নাম্বার এর অবস্থান ট্র্যাক করার কারণগুলো হল-

একটি হারান বা চুরি যাওয়া মোবাইল ডিভাইস সনাক্ত করার জন্য

গুগল ম্যাপ এর সাহায্যে আপনি আপনার ডিভাইসটিকে রিয়েল-টাইমে ট্র্যাক করতে পারবেন এবং এটি দ্রুত ফিরে পেতে পারবেন। ডিভাইসের সাথে যুক্ত ফোন নম্বর এই প্রক্রিয়ায় সাহায্য করে।

প্রিয়জনের অবস্থান ট্র্যাক রাখার জন্য

আপনি আপনার পরিবারের সদস্যদের অবস্থান জানতে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে একটি ট্র্যাকিং পরিষেবা ব্যবহার করতে পারেন। যেহেতু আপনি সবসময় তাদের সাথে থাকতে পারেননা তাই এটি আপনাকে, তারা কোথায় এবং কী করছে তার উপর নজর রাখতে সাহায্য করবে৷

গুগল ম্যাপের সাহায্যে একটি লোকেটিং নম্বর দিয়ে, আপনি আপনার সন্তান কি করছে তার উপরও নজর রাখতে পারেন।

কোম্পানীর কর্মচারীর কার্যকলাপ পর্যবেক্ষণের জন্য

কোম্পানীর কর্মচারীরা তাদের কাজ সঠিকভাবে করছে তা নিশ্চিত করার জন্য আপনার কর্মীদের কার্যকলাপ পর্যবেক্ষণ করা অপরিহার্য। একটি লোকেটিং নম্বর দিয়ে, আপনি ট্র্যাক করতে পারেন তারা কোথায় এবং তারা কী করছে৷

গুগল ম্যাপের মাধ্যমে মোবাইল নাম্বারের লোকেশন ট্র্যাক করার পদ্ধতি

গুগল ম্যাপের মাধ্যমে মোবাইল নাম্বারের লোকেশন ট্রাক করার ধাপগুলো হল-

লোকেশন শেয়ারিং এনাবল (Enable) করুন এবং একটি অনুরোধ পাঠান

  • প্রথমেই আপনার মোবাইল ফোনের লোকেশ অপশনটি এনাবল করতে হবে
  • আপনার স্মার্টফোনে গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন চালু করে এবং লগ ইন করতে হবে
  • প্রোফাইল পিকচার এর উপর ক্লিক করে "লোকেশন শেয়ারিং" (Location sharing) এ ক্লিক করতে হবে
  • এরপর "শেয়ার লোকেশন" (Share Location) এ ক্লিক করতে হবে
  • এখানে দুইটি অপশন আসব-
১. For 1 hour- এখানে আপনি লোকেশনটি একঘন্টার জন্য শেয়ার করতে পারবেন

২। Until you turn this off- অর্থাৎ যতক্ষণ না লোকেশন শেয়ার বন্ধ করার হচ্ছে ততক্ষন এটি চালু থাকবে
  • আপনার পছন্দমত অপশনটি সিলেক্ট করতে হবে
এখন আপনি যার কাছে আপনার লোকেশনটি শেয়ার করতে চান তার প্রোফাইল সিলেক্ট করে তার কাছে লিকংটি পাঠাতে হবে। এক্ষেত্রে দুইটি অপশন এ আপনি কাজ করতে পারেন-
১. মোবাইলে ম্যাসেজ পাঠিয়ে।
২. সোসাল নেটওয়ার্ক (ফেসবুক, টেলিগ্রাম ইত্যাদি) এ লিংক পাঠিয়ে।


দুইভাবেই লিংক পাঠানো সম্ভব। যদি আপনি নিজের মোবাইল ই ট্র্যাক করতে চান তবে আপনি আপনার মোবাইল নাম্বারে ম্যাসেজ পাঠাতে পারেন অথবা নিজের সোসাল নেটওয়ার্ক আইডিতেও ম্যাসেজ পাঠাতে পারেন।
  • পাঠানো ম্যাসেজের লিংককে ক্লিক করলেই রিয়েল টাইম লোকেশন দেখতে পাওয়া যাবে।
টার্গেট করা ডিভাইসগুলি থেকে রিয়েল-টাইম লোকেশন পেতে, এই একই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে বা লোকেশন-শেয়ারিং অপশনটি এনাবেল হয়ে গেলে ফোন নম্বরের মাধ্যমে ম্যানুয়ালি সেগুলি লিঙ্ক শেয়ার করতে হবে।

গুগল ম্যাপের সার্চ ফিচার অপশন ব্যবহার করে

যদি আপনি কোন নাম্বার সনাক্ত করতে অক্ষম হন বা নাম্বার ব্যবহারকারী আপনার গুগল কন্ট্যাক (Google Contact) এ না থাকে, তখন আপনি সার্চ ফিচার অপশনটি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ধাপগুলো হল-
  • প্রথমেই মোবাইল ফোনের লোকেশ অপশনটি এনাবল করতে হবে
  • স্মার্টফোনে গুগল ম্যাপ অ্যাপ্লিকেশন চালু করে এবং লগ ইন করতে হবে
  • প্রোফাইল পিকচার এর উপর ক্লিক করে লোকেশন শেয়ারিং (Location sharing) এ ক্লিক করতে হবে
  • এরপর শেয়ারিং ভায়া লিংক (Sharing via link) এ ক্লিক করলে Copy অপশন আসবে।
  • এরপর লিংকটি কপি করে নিতে হবে
  • উক্ত লিকংটি তে ট্যাপ করেও লোকেশন দেখতে পাওয়া যাবে।

থার্ড পার্টি অ্যাপস ব্যবহার করে মোবাইল নাম্বার লোকেশন ট্র্যাকিং

যদি গুগল অ্যাপ ব্যবহার করও মোবাইল নম্বর এর লোকেশন ঠিকমত খুঁজে পাওয়া না যায় তবে কিছু থার্ড পার্টি অ্যাপস এর মাধ্যমেও এই কাজটি করা যায়। এক্ষেত্রে আপনার যা দরকার তা হল ফোন নম্বর এবং একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ। কয়েকটি থার্ডপার্টি অ্যাপস এর নাম দেওয়া হল-
  • Mobile Number Location
  • Mobile Number Locator
  • Phone Tracker by Number
এইসব অ্যাপস ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই যে নাম্বার এর ট্র্যাক করা হবে সেই নাম্বারের অনুমতি নিতে হবে। এক্ষেত্রে একটি ইনভাইটেশন পাঠাতে হবে। ইনভাইটেশন একসেপ্ট করলেই অ্যাপস গুলি ঠিকঠাক মত কাজ করবে।

মন্তব্য

প্রায় সময়ই আমাদের স্ত্রী, বাচ্চা, বৃদ্ধ বাবা-মা বা আত্মীয় স্বজনদের নিরাপত্তার জন্য তাদের উপর ট্র্যাকিং করা গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। আবার নিজের গুরুত্বপূর্ণ মোবাইলটি হারিয়ে গেলে যে হয়রানির স্বীকার হতে হয় তা থেকে মুক্তির জন্যও মোবাইল ট্র্যাকিং এর দরকার পড়ে।

এক্ষেত্রে গুগল ম্যাপ ব্যবহার করে মোবাইল নাম্বার ট্র্যাকিং একটি দুর্দান্ত উপায়। এটি ব্যবহার করা সহজ, সুবিধাজনক এবং নিরাপদ - এছাড়াও, আপনি যেকোনও সময় এই নজরদারী প্রত্যাহার করতে পারবেন।

কিন্তু একটা বিষয় মনে রাখা গুরুত্বপূর্ণ যে এটি ব্যবহার করার সময় কারো গোপনীয়তাকে সম্মান করা অপরিহার্য। গুগল ম্যাপে একটি ফোন নম্বর প্রবেশ করার আগে সর্বদা অনুমতির জন্য জিজ্ঞাসা করুন, এবং নিশ্চিত করুন যে ব্যক্তিটি তাদের অবস্থানে অ্যাক্সেস পেয়ে আপনার সাথে স্বাচ্ছন্দ্য বোধ করছে।

এই অ্যাপের সাহায্যে, আপনি গোপনীয়তাকে লক্ষ রেখে একে অপরের সাথে সংযুক্ত থাকতে পারেন।

ধন্যবাদ

সামরিন ইনফো 

আমাদের গুগল নিউজ ফলো করুণ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সামরিন ইনফো এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url