মোবাইলে এসএমএস এবং গুগল ম্যাপের মাধ্যমে ট্রেনের অবস্থান চিহ্নিতকরণ

মোবাইলে এসএমএস এবং গুগল ম্যাপের মাধ্যমে ট্রেনের অবস্থান চিহ্নিতকরণের মাধ্যমে বর্তমানে জনগণের ভোগান্তির সমস্যার অনেকটাই সমাধান হয়েছে। বাংলাদেশ রেলওয়ের বেশ কিছু জটিলতার জন্য প্রায় সময়ই ট্রেনের নির্দিষ্ট সময়সীমায় ব্যাঘাত ঘটতে দেখা যায়। ফলে যাত্রীদের অনাকাঙ্ক্ষিত কিছু সমস্যার সম্মুখীন হতেই হয়। বিশেষ করে যারা দূর থেকে স্টেশনে আসে তাদের ঘন্টার পর ঘন্টা স্টেশনেই অপেক্ষাতে চলে যায়।
এই পোষ্টে মূলত মোবাইল ফোনের মাধ্যমে আমরা কিভাবে ট্রেনের বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত জানতে পারি তাই আলোচনা করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে আমরা ট্রেনের বর্তমান অবস্থা সম্পর্কে জানব।

ভূমিকা

বাংলাদেশ রেলওয়ে ২০১৪ সালের ১৬ জানুয়ারি TTMS (Train Tracking & Monitoring System) সেবা চালু করে। এই সেবার মাধ্যমে জনগণ মোবাইলের মাধ্যমেই কাঙ্ক্ষিত ট্রেনের দিক, ট্রেন কোন সময়ে ছেড়েছে, নিকটতম স্টপেজ, অবস্থান, রিয়েল টাইম এর ভিত্তিতে ট্রেনের বিলম্ব ইত্যাদি জানতে পারবে।

ট্রেনের অবস্থান জানার জন্য যা যা দরকার

প্রথমেই আমাদের জানতে হবে ট্রেনের সঠিক নাম এবং নির্দিষ্ট ট্রেনের কোড নাম্বার অথবা ট্রেন নাম্বার। বাংলাদেশ রেলওয়ে প্রতিটি রুটে ভিন্ন ভিন্ন ট্রেনের জন্য ভিন্ন ভিন্ন কোড দিয়েছে। এই কোডগুলো ব্যবহার করে বাংলাদেশ রেলওয়ে ট্রেনের অবস্থান জানতে পারে। তাই ট্রেনের অবস্থান জানার জন্য এই কোড নাম্বার জানা অবশ্যই জরুরী। বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট থেকে এই কোড পাওয়া যাবে।

ট্রেনের অবস্থান কিভাবে জানব

নিম্নের পদ্ধতিতে আমরা ট্রেনের অবস্থান সম্পর্কে জানতে পারি-
  • হট লাইনে নাম্বারে এসএমএস পাঠানোর মাধ্যমে।
  • গুগল ম্যাপ ব্যবহার করে। 

এসএমএস এর মাধ্যমে ট্রেনের অবস্থান চিহ্নিত করন

মোবাইল এসএমএস এ ট্রেনের নাম্বার অথবা নাম দিয়ে এসএমএস পাঠাতে হবে। এক্ষেত্রে প্রথমে tr লিখে স্পেস দিয়ে ট্রেনের নাম অথবা ট্রেনের নাম্বা দিয়ে ১৬৩১৮ নাম্বারে সেন্ড করতে হবে।

এসএমএস এর নমুনা-

tr<space>701 অথবা 
tr<space>Subar na Express

এস এম এস পাঠানোর কিছুক্ষন পরেই একটা ফিরতি এসএমএস আসবে, যেখানে কাঙ্ক্ষিত ট্রেনের বিস্তারিত থাকবে। এখান থেকেই আপনি ট্রেনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

গুগল ম্যাপের সাহায্যে ট্রেনের অবস্থান চিহ্নিত করন

  • প্রথমেই গুগল ম্যাপ এ্যাপ্লিকেশন ওপেন করতে হবে। এক্ষেত্রে ডিভাইসের লোকেশন চালু থাকতে হবে।
  • গুগল ম্যাপের উপরে সার্চ বাটনে যে ট্রেনের লাইভ লোকেশন জানতে হবে সেই ট্রেনের নাম দিয়ে সার্চ দিতে হবে।
  • এরপর উপরেই ট্রেনের লোগো সহ নাম দেখা যাবে। কাঙ্ক্ষিত ট্রেনের নামের উপর ক্লিক করতে হবে।

  • এই ট্রেনটি যে যে স্টেশনে বিরতি নিবে সেই সেই স্টেশনের নাম নিচে দেখাবে।
  • যে স্টেশন এ ট্রেনটিতে উঠতে হবে সেই স্টেশনের নামটি সিলেক্ট করতে হবে। এখানে একাধিক ট্রেন দেখাতে পারে। তাই সঠিক ট্রেন নাম্বারটিই সিলেক্ট করতে হবে।
  • সিলেক্ট করার পর একটি ইন্টারফেস আসবে যেখানে অবস্থান দেখা যাবে। যে গন্তব্য সিলেক্ট করা হয়েছে, সেখানে যদি এসে না পৌছায় তবে scheduled লিখা থাকবে।
  • আর যদি গন্তব্যে পৌছিয়ে যায় তবে departed লিখা থাকবে।

শেষ কথা

বাংলাদেশে রেল ব্যবস্থা অন্যতম সুবিধাজন যোগাযোগ মাধ্যম হলেও বিভিন্ন কারণে (যেমন লাইনচ্যুত, খারাপ আবহাওয়া ইত্যাদি) সিডিউল বিপর্যয় দেখা দেয়। তখন যাত্রীদের অনাকাঙ্ক্ষিত সমস্যার মধ্যে সময় অতিবাহিত করতে হয়। তাই যেহেতু বাংলাদেশ সরকার এর সমাধানের জন্য TTMS (Train Tracking & Monitoring System) সেবা চালু করেছে, তাই এর বিস্তারিত জানানোই এই পোষ্টের মূল উদ্দেশ্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

সামরিন ইনফো এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url